Header Ads

Islamic Quotes Urdu Facebook Cover. QuotesGram

খলীফাতুল মুসলিমীন, আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত উসমান যুন নূরাইন আলাইহিস সালাম উনার খলীফা মনোনীত হওয়ার সঠিক ইতিহাস



আমীরুল মু’মিনীন, খলীফাতুল মুসলিমীন সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ‘যম আলাইহিস সালাম উনার সম্মানিত শাহাদাতী শান মুবারক প্রকাশ করার পূর্বে অর্থাৎ আহত অবস্থায় হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনারা আরজ করলেন উনার পরবর্তী খলীফা মনোনীত করার জন্য। তখন তিনি বললেন, আমি ছয়জন উনাদের নাম মুবারক ঘোষণা করে যাচ্ছি। উনাদের মধ্য হতে যে কোনো একজনকে তিন দিনের মধ্যে খলীফা হিসেবে ঘোষণা করতে হবে। সুবহানাল্লাহ!
উল্লেখিত ছয়জন উনারা হচ্ছেন- আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম, আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম, হযরত ত্বলহা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু, হযরত যুবায়ের রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু, হযরত সা’দ ইবনে আবী ওয়াক্কাছ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু এবং হযরত আব্দুর রহমান ইবনে আওফ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু।

স্মরণীয় যে, উপরোক্ত ছয়জন উনারা ছিলেন, “আশারায়ে মুবাশশারার” অন্তুর্ভুক্ত। উল্লেখিত ছয়জন উনাদের নাম মুবারক ঘোষণা করে আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম তিনি হযরত আব্দুর রহমান ইবনে আওফ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনাকে দায়িত্ব দিলেন তিন দিনের মধ্যে যেকোনো একজনকে খলীফা হিসেবে ঘোষণা করার জন্য।

যেহেতু সম্মানিত হাদীছ শরীফ উনার মধ্যে রয়েছে আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম উনার পর খলীফা হবেন সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম তিনি, অতঃপর আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম তিনি। যেমন আখিরী রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন,

ان سيدنا حضرت ابا بكر عليه السلام يلى من بعدى ثم سيدنا حضرت عمر عليه السلام من بعده ثم سيدنا حضرت عثمان عليه السلام من بعده ثم سيدنا حضرت على عليه السلام من بعده
অর্থ: “আমার মহাসম্মানিত বরকতময় বিছালী শান মুবারক প্রকাশ করার পর প্রথমে খলীফা হবেন সাইয়্যিদুনা হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম তিনি, অতঃপর সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম তিনি, তারপর সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম তিনি, অতঃপর সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম তিনি।” সুবহানাল্লাহ! (গুনিয়াতুত ত্বলিবীন ১ম খ- ১৫৯ পৃষ্ঠা, মাকতুবাত শরীফ)
তাই উনারা উল্লেখিত পাঁচজন উনাদের মধ্য হতে সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম উনাকে সম্মানিত খলীফা হিসেবে ঘোষণা করেন। সুবহানাল্লাহ!
আর দ্বিতীয় ব্যক্তিত্ব হিসেবে মনোনীত হন আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম তিনি। সুবহানাল্লাহ! যার ফলশ্রুতিতে আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম তিনি সম্মানিত শাহাদাতী শান মুবারক প্রকাশ করার পর আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম তিনি খলীফা হিসেবে সম্মানীত খিলাফত মুবারক গ্রহণ করেন। সুবহানাল্লাহ!

দশম হিজরী শতকের মুজাদ্দিদ হযরত ইমাম জালালুদ্দীন সুয়ূত্বী রহমতুল্লাহি আলাইহি তিনি উনার বিশ্বখ্যাত কিতাব ‘তারীখুল খুলাফা’তে এবং দ্বাদশ হিজরী শতকের মুজাদ্দিদ হযরত শাহ ওলীউল্লাহ মুহাদ্দিছ দেহলভী রহমতুল্লাহি আলাইহি তিনি উনার বিশ্বখ্যাত কিতাব ‘ইযালাতুল খফাতে’ উল্লেখ করেন,
فَلَمَّا فُرِغَ مِنْ دَفْنِهِ اجْتَمَعَ هَؤُلَاءِ الرَّهْطُ فَقَالَ عَبْدُ الرَّحْمَنِ اجْعَلُوا أَمْرَكُمْ إِلَى ثَلَاثَةٍ مِنْكُمْ فَقَالَ الزُّبَيْرُ قَدْ جَعَلْتُ أَمْرِي إِلَى عَلِيٍّ فَقَالَ طَلْحَةُ قَدْ جَعَلْتُ أَمْرِي إِلَى عُثْمَانَ وَقَالَ سَعْدٌ قَدْ جَعَلْتُ أَمْرِي إِلَى عَبْدِ الرَّحْمَنِ بْنِ عَوْفٍ فَقَالَ عَبْدُ الرَّحْمَنِ أَيُّكُمَا تَبَرَّأَ مِنْ هَذَا الْأَمْرِ فَنَجْعَلُهُ إِلَيْهِ وَاللَّهُ عَلَيْهِ وَالْإِسْلَامُ لَيَنْظُرَنَّ أَفْضَلَهُمْ فِي نَفْسِهِ فَأُسْكِتَ الشَّيْخَانِ فَقَالَ عَبْدُ الرَّحْمَنِ أَفَتَجْعَلُونَهُ إِلَيَّ وَاللَّهُ عَلَيَّ أَنْ لَا آلُ عَنْ أَفْضَلِكُمْ قَالَا نَعَمْ فَأَخَذَ بِيَدِ أَحَدِهِمَا فَقَالَ لَكَ قَرَابَةٌ مِنْ رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ وَالْقَدَمُ فِي الْإِسْلَامِ مَا قَدْ عَلِمْتَ فَاللَّهُ عَلَيْكَ لَئِنْ أَمَّرْتُكَ لَتَعْدِلَنَّ وَلَئِنْ أَمَّرْتُ عُثْمَانَ لَتَسْمَعَنَّ وَلَتُطِيعَنَّ ثُمَّ خَلَا بِالْآخَرِ فَقَالَ لَهُ مِثْلَ ذَلِكَ فَلَمَّا أَخَذَ الْمِيثَاقَ قَالَ ارْفَعْ يَدَكَ يَا عُثْمَانُ فَبَايَعَهُ فَبَايَعَ لَهُ عَلِيٌّ وَوَلَجَ أَهْلُ الدَّارِ فَبَايَعُوهُ
অর্থ: “আমীরুল মু’মিনীন সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম উনার দাফন মুবারক সম্পন্ন করে উল্লেখিত ছয়জন পরামর্শে বসে গেলেন।
হযরত আব্দুর রহমান ইবনে আওফ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বললেন, আপনারা মিলে এ ব্যাপারটি তিন জনের মধ্যে সীমাবদ্ধ করে নিন। হযরত যুবায়ের ইবনে আওয়াম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বললেন, আমি আমার দায়িত্ব আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম উনার অনুকূলে পরিত্যাগ করলাম। হযরত ত্বলহা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বললেন, আমি আমার দায়িত্ব হযরত যুন নূরাইন আলাইহিস সালাম উনার অনুকূলে ছেড়ে দিলাম। হযরত সা’দ বিন আবী ওয়াক্কাছ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বললেন, আমি আমার দায়িত্ব হযরত আব্দুর রহমান ইবনে আওফ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার উপর অর্পণ করলাম। তখন হযরত আব্দুর রহমান ইবনে আওফ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি অপর দু’জনকে অর্থাৎ আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম এবং আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম উনাদেরকে বললেন, আপনাদের দু’জনের কে সম্মানিত খিলাফত মুবারক উনার দাবি ছেড়ে দিতে পারেন, যাঁর সম্মানিত হাত মুবারক-এ আমি খলীফা মনোনীত করার দায়িত্ব দিতে পারি? তিনি মহান আল্লাহ পাক উনার প্রতি এবং সম্মানিত দ্বীন ইসলাম উনার প্রতি দৃষ্টি রেখে উত্তম ব্যক্তিকে খলীফা মনোনীত করবেন। আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম তিনি এবং আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম তিনি অর্থাৎ উনারা উভয়ই চুপ থাকলেন। (কারণ উনারা চেয়ে ছিলেন, যেহেতু হযরত নবী-রসূল আলাইহিমুস সালাম উনাদের পরে দ্বিতীয় ব্যক্তিত্ব আমীরুল মু’মিনীন সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম তিনি স্বয়ং হযরত আব্দুর রহমান ইবনে আওফ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনাকে খলীফা যিনি হবেন উনার সম্মানিত নাম মুবারক প্রকাশ করার বা ঘোষণা করার দায়িত্ব দিয়েছিলেন, তাই হযরত আব্দুর রহমান ইবনে আওফ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনিই যেন খলীফা যিনি হবেন উনার সম্মানিত নাম মুবারক প্রকাশ করেন বা ঘোষণা করেন। আর হযরত আব্দুর রহমান ইবনে আওফ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার এই বিষয়টিও জানা রয়েছে যে, স্বয়ং আখিরী রসূল, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেছেন, সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম উনার পর খলীফা হবেন আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম। অতঃপর হবেন সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম। তখন হযরত আব্দুর রহমান ইবনে আওফ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বললেন, আমি সম্মানিত খিলাফত মুবারক উনার দাবি ত্যাগ করলাম। আপনারা আমার উপর বিষয়টি ছেড়ে দিন, আমি মহান আল্লাহ পাক উনাকে সাক্ষী রেখে আপনাদের মধ্যে অপেক্ষাকৃত হক্বদার ব্যক্তিকে খলীফা হিসেবে ঘোষণা করবো। তখন উনারা দু’জন হযরত আব্দুর রহমান ইবনে আওফ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার প্রস্তাব মেনে নিলেন। সাথে সাথে হযরত আব্দুর রহমান ইবনে আওফ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম উনার হাত মুবারক ধরে বললেন, আপনি আখিরী রসূল, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নিকটাত্মীয় এবং আপনি প্রথম সম্মানিত দ্বীন ইসলাম গ্রহণ করেছেন। মহান আল্লাহ পাক উনাকে সাক্ষী রেখে আমি আপনার কাছ থেকে এ প্রতিশ্রুতি মুবারক নিচ্ছি যে, আমি যদি আপনাকে খলীফা হিসেবে ঘোষণা করি, তাহলে আপনি তা সম্মানিত ইনসাফ মুবারক উনার সাথে সম্মানিত খিলাফত মুবারক পরিচালনা করবেন। আর যদি সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম উনাকে খলীফা হিসেবে ঘোষণা করি তাহলে আপনি অবশ্য অবশ্যই উনার কথা মতো চলবেন এবং উনাকে ইতায়াত তথা অনুসরণ-অনুকরণ করবেন। জবাবে আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম তিনি বললেন, হ্যাঁ, অবশ্যই আমি তা করবো। অতঃপর তিনি আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত যুন নুরাইন আলাইহিস সালাম উনার হাত মুবারক ধরে একই প্রতিশ্রুতি মুবারক নিলেন। যখন উভয়ের প্রতিশ্রুতি মুবারক নেয়া শেষ হলো, তখন তিনি বললেন, হে আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম! আপনি আপনার হাত মুবারক প্রসারিত করুন। আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম তিনি হাত মুবারক বাড়ালেন। প্রথমে হযরত আব্দুর রহমান ইবনে আওফ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি উনার হাত মুবারক-এ বাইয়াত হলেন। (যেহেতু সম্মানিত হাদীছ শরীফ উনার মধ্যে রয়েছে আমীরুল মু’মিনীন সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম উনার পর খলীফা হবেন আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আাইহিস সালাম তিনি)।” সুবহানাল্লাহ!

অতঃপর আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম তিনি বাইয়াত হলেন। অবশেষে সব মুসলমানগণ উনারা দলে দলে এসে বাইয়াত গ্রহণ করলেন। (বুখারী শরীফ : বাব : কিছ্ছাতুল বাই‘য়াতি ওয়াল ইত্তিফাক্বি ‘আলা উছমান ইবনে আফফান ওয়া ফীহি মাক্বতালু উমর ইবনিল খত্ত্বাব রদ্বিয়াল্লাহু আনহুমা, ছহীহ ইবনে হিব্বান ১৫/৩৫৪, আস সুনানুল কুবরা লিল বাইহাক্বী ৮/২৫৯, ইযালাতুল খফা ৪/৭০, তারীখুল খুলাফা ১০৭ নং পৃ:)

ষষ্ঠ হিজরী শতকের মুজাদ্দিদ, হযরত বড়পীর আব্দুল কাদির জিলানী রহমতুল্লাহি আলাইহি তিনি উনার বিশ্বখ্যাত কিতাব ‘গুনিয়াতুত ত্বলিবীন’-এ উল্লেখ করেন, হযরত আব্দুর রহমান ইবনে আওফ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম উনাকে এবং সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম উনাকে অর্থাৎ উনাদেরকে প্রস্তাব মুবারক করলেন। তিনি বললেন, আমি মহান আল্লাহ পাক উনার, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার এবং সমগ্র মুসলমান উনাদের দিকে চেয়ে আপনাদের কোনো একজনকে খলীফা হিসেবে ঘোষণা করবো। অর্থাৎ মহান আল্লাহ পাক উনার এবং উনার হাবীব, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার অর্থাৎ উনাদের মুবারক নির্দেশ মুবারক মুতাবিক, উনাদের ইচ্ছা মুবারক অনুযায়ী আপনাদের দু’জনের একজনকে খলীফা হিসেবে ঘোষণা করবো। (কেননা সম্মানিত হাদীছ শরীফ উনার মধ্যে রয়েছে, আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম উনার পরে খলীফা হবেন সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম তিনি, অতঃপর হবেন হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম তিনি)। সুবহানাল্লাহ!

একথা বলেই তিনি প্রথমেই আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম উনার হাত মুবারক ধরে বললেন, হে আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম! আপনার উপর মহান আল্লাহ পাক প্রদত্ত জিম্মাদারী ও নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার জিম্মাদারীর রক্ষণাবেক্ষণ করা অবশ্য কর্তব্য। আমরা আপনার হাত মুবারক-এ বাইয়াত হওয়ার পর আপনাকে মহান আল্লাহ পাক উনার এবং উনার হাবীব, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার অর্থাৎ উনাদের সন্তুষ্টি এবং মুসলমানদের ভালাই ও কল্যাণ কামনায় আত্মনিয়োগ করতে হবে। আর আপনাকে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার, আমীরুল মু’মিনীন, সাইয়্যদুনা হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম উনার এবং আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম উনাদের সম্মানিত চরিত্র মুবারক অবলম্বন করতে হবে। (যেহেতু নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম উনার কাছ থেকে এই প্রতিশ্রুতি মুবারক নিয়েছিলেন যে, উনার মহাসম্মানিত বরকতময় বিছালী শান মুবারক প্রকাশ করার পর প্রথমে খলীফা হবেন আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত ছিদ্দীক্ব আকবর আলাইহিস সালাম তিনি, তারপর আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম তিনি, অতঃপর আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম তিনি, তারপর আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম তিনি।) সুবহানাল্লাহ! (গুনিয়াতু ত্বলিবীন)

তাই আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম তিনি সম্মানিত খিলাফত মুবারক উনার দায়িত্ব মুবারক এড়িয়ে যাওয়ার কোশেশ করলেন। অতএব, তিনি হযরত আব্দুর রহমান ইবনে আওফ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার প্রস্তাবে সাড়া প্রদান করা থেকে বিরত থাকলেন। অতঃপর হযরত আব্দুর রহমান ইবনে আওফ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম উনার হাত মুবারক ধরে অনুরূপ প্রস্তাব মুবারক পেশ করলেন। (যেহেতু সম্মানিত হাদীছ শরীফ উনার মধ্যে রয়েছে, সাইয়্যদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম উনার পর সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম তিনি খলীফা হবেন। তাই) তিনি উক্ত প্রস্তাব মুবারক কবুল করলেন এবং হযরত আব্দুর রহমান ইবনে আওফ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি সঙ্গে সঙ্গে উনার হাত মুবারক-এ বাইয়াত মুবারক গ্রহণ করলেন। পরের দিন বাইয়াতে আম অনুষ্ঠিত হলো।

হযরত বড়পীর ছাহেব রহমতুল্লাহি আলাইহি তিনি উক্ত কিতাবে আরো উল্লেখ করেন, আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম উনার শাহাদাত মুবারক গ্রহণ করার পর মুসলমানগণ উনারা সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম উনার সম্মানিত হুজরা শরীফ-এ প্রবেশ করতঃ সংবাদ মুবারক দিলেন যে, আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম উনাকে শহীদ করা হয়েছে। এখন মুসলমান উনাদের জন্য খলীফা প্রয়োজন। আমাদের মতে আপনি ছাড়া অপর কোনো দ্বিতীয়জন নেই, যে ব্যক্তি বর্তমানে খলীফা হবেন। আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম তিনি বললেন, আপনারা আমাকে খলীফা মনোনীত করার খেয়াল ত্যাগ করুন। আমি খলীফা হওয়ার চেয়ে আপনাদের জন্য পরামর্শদাতা হওয়া ভালো মনে করি।
দশম হিজরী শতকের মুজাদ্দিদ হযরত ইমাম জালালুদ্দীন সুয়ূত্বী রহমতুল্লাহি আলাইহি তিনি উনার বিশ্বখ্যাত কিতাব “তারীখুল খুলাফা”তে উল্লেখ করেন,
عَنْ أَبِي وَائِلٍ ، قَالَ : قُلْتُ لِعَبْدِ الرَّحْمَنِ بْنِ عَوْفٍ : كَيْفَ بَايَعْتُمْ عُثْمَانَ وَتَرَكْتُمْ عَلِيًّا ، قَالَ : مَا ذَنْبِي قَدْ بَدَأْتُ بِعَلِيٍّ فَقُلْتُ : أُبَايِعُكَ عَلَى كِتَابِ اللهِ ، وَسُنَّةِ رَسُولِهِ ، وَسِيرَةِ أَبِي بَكْرٍ وَعُمَرَ ، قَالَ : فَقَالَ : فِيمَا اسْتَطَعْتُ قَالَ : ثُمَّ عَرَضْتُهَا عَلَى عُثْمَانَ فَقَالَ نَعَمْ.
অর্থ: “হযরত আবূ ওয়াইল রহমতুল্লাহি আলাইহি উনার থেকে বর্ণিত। তিনি বলেন, আমি হযরত আব্দুর রহমান ইবনে আওফ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনাকে বললাম, আপনারা আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম উনাকে বাদ দিয়ে আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম উনার হাত মুবারক-এ খিলাফত মুবারক উনার বাইয়াত গ্রহণ করলেন? তিনি বললেন, এখানে আমার ত্রুটি কোথায়? এখানে আমার কোনো ত্রুটি নেই। আমি আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম উনার দ্বারাই শুরু করেছিলাম। আমি উনাকে উদ্দেশ্য করে বলেছিলাম, আমি কি কিতাবুল্লাহ, সুন্নতে রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং সীরাতে আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম ও সীরাতে আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম অনুযায়ী আপনার হাত মুবারক-এ সম্মানিত খিলাফত মুবারক উনার বাইয়াত মুবারক গ্রহণ করবো? জবাবে আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম তিনি বলেন, যখন আমার পক্ষে তা সম্ভব হবে। (অর্থাৎ এখন নয়, এখন আপনারা আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম উনার হাত মুবারক-এ খিলাফত মুবারক উনার বাইয়াত গ্রহণ করুন। কেননা আখিরী রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি আমার নিকট এই প্রতিশ্রুতি গ্রহণ করেছেন যে,

اِنَّ حَضْرَتْ اَبَا بَكْرٍ عَلَيْهِ السَّلَامُ يَـــلِـىْ مِنۢ بَعْدِىْ ثُـمَّ حَضْرَتْ عُمَرُ عَلَيْهِ السَّلَامُ مِنۢ بَعْدِهٖ ثُـمَّ حَضْرَتْ عُثْمَانُ عَلَيْهِ السَّلَامُ مِنۢ بَعْدِهٖ ثُـمَّ حَضْرَتْ عَلِـــىٌّ عَلَيْهِ السَّلَامُ مِنۢ بَعْدِهٖ.
অর্থ: “আমার মহাসম্মানিত বরকতময় বিছালী শান মুবারক প্রকাশ করার পর প্রথমে খলীফা হবেন সাইয়্যিদুনা হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম তিনি, অতঃপর সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম তিনি, তারপর সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম তিনি, অতঃপর সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম তিনি।” সুবহানাল্লাহ! (গুনিয়াতুত ত্বলিবীন ১/৫৯, মাকতুবাত শরীফ)}

অতঃপর আমি আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম উনার নিকট অনুরূপ আরজ করলাম। তিনি জবাবে বললেন, হ্যাঁ। অর্থাৎ আপনি সম্মানিত খিলাফত মুবারক উনার বাইয়াত মুবারক গ্রহণ করুন। সুবহানাল্লাহ! (তারীখুল খুলাফা/১২২, আহমদ)

সুতরাং উপরোক্ত দলীলভিত্তিক আলোচনা থেকে এই বিষয়টি সুস্পষ্টভাবে প্রমাণিত হলো যে, তৃতীয় খলীফা, সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম তিনিসহ হযরত খুলাফায়ে রাশিদীন আলাইহিমুস সালাম উনারা কেউ গণতান্ত্রিক ভিত্তিতে খলীফা নির্বাচিত হননি; বরং উনারা মহান আল্লাহ পাক উনার এবং উনার হাবীব, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার অর্থাৎ উনাদের কর্তৃক খলীফা মনোনীত হয়েছেন। সুবহানাল্লাহ! এরপরেও কেউ যদি উনাদের প্রতি এরূপ কুফরী অপবাদ দেয় যে, উনারা কাফিরদের প্রণীত গণতান্ত্রিক ভিত্তিতে খলীফা নির্বাচিত হয়েছেন, নাউযুবিল্লাহ! তাহলে সেটা কাট্টা কুফরী ও চিরজাহান্নামী হওয়ার কারণ হবে। তাই তাদেরকে খালিছ তাওবা-ইস্তিগফার করতে হবে।

 আর তৃতীয় খলীফা, খলীফাতুল মুসলিমীন, আমীরুল মু’মিনীন সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম তিনিসহ হযরত খুলাফায়ে রাশিদীন আলাইহিমুস সালাম উনারা যেহেতু মহান আল্লাহ পাক উনার এবং উনার হাবীব, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার অর্থাৎ উনাদের কর্তৃক খলীফা মনোনীত হয়েছেন এবং সম্মানিত খিলাফত আলা মিনহাজিন নুবুওওয়াহ মুবারক পরিচালনা করেছেন, তাই প্রত্যেক মুসলমান পুরুষ-মহিলা উনাদের জন্য ফরয-ওয়াজিব হচ্ছে কাফিরদের প্রণীত গণতন্ত্র এবং নির্বাচন বাদ দিয়ে হযরত খুলাফায়ে রাশিদীন আলাইহিমুস সালাম উনাদেরকে অনুসরণ করে সম্মানিত খিলাফত আলা মিনহাজিন নুবুওওয়াহ মুবারক উনার জন্য কোশেশ করা। এ প্রসঙ্গে সম্মানিত হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে,

فَعَلَيْكُمْ بِسُنَّتِى وَسُنَّةِ الْخُلَفَاءِ الْمَهْدِيِّينَ الرَّاشِدِينَ تَمَسَّكُوا بِهَا وَعَضُّوا عَلَيْهَا بِالنَّوَاجِذِ
অর্থ: “তোমাদের উপর আমার সম্মানিত সুন্নত মুবারক এবং আমার হিদায়েতপ্রাপ্ত হযরত খুলাফায়ে রাশিদীন আলাইহিমুস সালাম উনাদের সম্মানিত সুন্নত মুবারক লাযিম বা আবশ্যক করে দেয়া হলো। সুবহানাল্লাহ! তোমরা তা মাড়ির দাঁত দিয়ে শক্তভাবে আঁকড়িয়ে ধরো।” (আহমদ শরীফ, আবূ দাউদ শরীফ, তিরমিযী শরীফ, ইবনে মাযাহ শরীফ, মিশকাত শরীফ)

যদি এই দেশবাসী এবং সারা বিশ্ববাসী যাবতীয় সঙ্কট ও সংঘাতময় পরিস্থিতি থেকে মুক্তি পেতে চায়, তাহলে তাদের জন্য আবশ্যক হচ্ছে- কাফিরদের প্রণীত গণতন্ত্র এবং নির্বাচন বাদ দিয়ে হযরত খুলাফায়ে রাশিদীন আলাইহিমুস সালাম উনাদেরকে অনুসরণ করে সম্মানিত খিলাফত আলা মিনহাজিন নুবুওওয়াহ মুবারক উনার জন্য কোশেশ করা এবং খলীফাতুল মুসলিমীন, আমীরুল মু’মিনীন, সম্মানিত রাজারবাগ শরীফ উনার মামদূহ মুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা ইমাম খলীফাতুল্লাহ হযরত আস সাফফাহ আলাইহিছ ছলাতু ওয়াস সালাম উনার সম্মানিত ক্বদম মুবারক-এ জমায়েত হওয়া ও উনার সম্মানিত হাত মুবারক-এ সম্মানিত খিলাফত আলা মিনহাজিন নুবুওওয়াহ মুবারক উনার বাইয়াত গ্রহণ করা। তবেই তারা দেশের এবং বিশ্বের যাবতীয় সঙ্কট ও সংঘাতময় পরিস্থিতি থেকে চির মুক্তি লাভ করতে পারবে। অন্যথায় কস্মিনকালেও তা সম্ভব হবে না।

মহান আল্লাহ পাক তিনি এদেশবাসীকে এবং সমস্ত বিশ্ববাসীকে ছহীহ সমঝ দান করুন। (আমীন!)
__________________________________________
৩ মুহররমুল হারাম শরীফ, ১৪৩৯ হিজরী
২৫ রবি’, ১৩৮৫ শামসি
২৩ সেপ্টেম্বর ২০১৭ ঈসায়ী

ইয়াওমুস আহাদ (রবিবার)

No comments

ডাল একটি বরকতময় পবিত্র খাদ্য।

  ডাল একটি বরকতময় পবিত্র খাদ্য। ডাল খাওয়ার ফলে কলব প্রসারিত হয় এবং চোখের দৃষ্টি শক্তি বৃদ্ধি পায়। পূর্ববর্তী হযরত নবী-রসুল আলাইহিমুস সালাম উ...

Powered by Blogger.