Header Ads

Islamic Quotes Urdu Facebook Cover. QuotesGram

হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পবিত্র দেহ মুবারকের কোন ছায়া ছিলো না।




সায়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, হাবীবুল্লাহ হুজুর পাক  ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি "নূরে মুজাসসাম" বা  আপাদমস্তক নূর তার একটি উজ্জ্বল, সুস্পষ্ট, অকাট্য দলীল  হচ্ছে উনার "ছায়াহীন কায়া মুবারক" কারন অসংখ্য অনুসরনীয় বিখ্যাত ইমান মুস্তাহীদ, মুহাদ্দিস- ফক্বীহ, এবং আওলিয়ায়ে  কিরাম উনাদের অভিমত এই যে, হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া  সাল্লাম উনার পবিত্র দেহ মুবারকের কোন ছায়া ছিলো না,  কারন তিনি হচ্ছেন আপাদমস্তক নূর।

 
প্রসঙ্গে অনেক হাদীস শরীফ বর্নিত আছে, এবং  অসংখ্য অগনিত ইমাম মুস্তাহিদ, মুহাদ্দিসগন উক্ত হাদীস
শরীফের উপর আস্থা স্থাপন করেছেন।  সুবহানাল্লাহ্ !!
উক্ত দলীল সমূহ নিম্নে পেশ করা হলো :


(
) প্রসঙ্গে বিখ্যাত মুহাদ্দিস আল্লামা হাকীম তিরমীযি  রহমাতুল্লাহি আলাইহি বর্ননা করেন

ﺍﻥ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻲ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﺳﻠﻢ ﻟﻢ ﻳﻜﻦ ﻳﺮﻱ ﻟﻪ ﻇﻞ ﻓﻲ
ﺷﻤﺲ ﻭﻻﻗﻤﺮ



অর্থ: নিশ্চয়ই সূর্য চাঁদের আলোতে হুজুর পাক ছল্লাল্লাহু  ওয়া সাল্লাম উনার ছায়া মুবারক দেখা যেত না।"


দলীল-
নাওয়াদেরুল উছুল।
 
(
) ইমামুল মুহাদ্দিসিন, ফক্বীউল মিল্লাত, আল্লামা হযরত মুল্লা  আলী ক্বারী রহমাতুল্লাহি আলাইহি আরেকটি সনদে হাদীস  শরীফ বর্ননা করেন-


ﻭﻓﻲ ﺣﺪﻳﺚ ﺍﺑﻦ ﻋﺒﺎﺱ ﻗﺎﻝ ﻟﻢ ﻳﻜﻦ ﻟﺮﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻲ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ
ﺳﻠﻢ ﻇﻞ ﻭﻟﻢ ﻳﻘﻊ ﻣﻊ ﺍﻟﺸﻤﺲ ﻗﻂ ﺍﻻ ﻏﻠﺐ ﺿﻮﺀﻩ ﺿﻮﺀ ﺍﻟﺸﻤﺲ
ﻭﻟﻢ ﻳﻘﻊ ﻣﻊ ﺳﺮﺍﺝ ﻗﻂ ﺍﻻ ﻏﻠﺐ ﺿﻮﺀﻩ ﺿﻮﺀ ﺍﻟﺴﺮﺍﺝ


অর্থ: হযরত ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্নিত,  তিনি বলেন, হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ছায়া  মুবারক ছিলো না, এবং সূর্যের আলোতেও কখনো উনার  ছায়া পড়তো না। আরো বর্নিত আছে, উনার নূর সূর্যের  আলোকে অতিক্রম করে যেত। আর বাতির আলোতেও  কখনো উনার ছায়া মুবারক পড়তো না। কেননা, উনার আলো  বাতির আলোকেও ছাড়িয়ে যেত।"
দলীল-
জামউল ওয়াসিল ফি শরহে শামায়িল ২১৭ পৃষ্ঠা।


(
) প্রখ্যাত আলেমে দ্বীন, হাফিজে হাদীস, রঈসুল  মুহাদ্দিসিন, হযরত জালালুদ্দীন সূয়ুতী রহমাতুল্লাহি আলাইহি
বলেন-

ﺍﺧﺮﺝ ﺍﻟﺤﻜﻴﻢ ﺍﻟﺘﺮﻣﺬﻱ ﻋﻦ ﺫﻛﻮﺍﻥ ﻓﻲ ﻧﻮﺍﺩﺭ ﺍﻻ ﺻﻮﻝ ﺍﻥ ﺭﺳﻮﻝ
ﺻﻠﻲ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﺳﻠﻢ ﻟﻢ ﻳﻜﻦ ﻳﺮﺍﻱ ﻟﻪ ﻇﻞ ﻓﻲ ﺷﻤﺲ ﻭﻻ ﻗﻤﺮ

অর্থ: হযরত হাকীম তিরমীযি রহমাতুল্লাহি আলাইহি " নাওয়াদিরুল  উছুল" নামক কিতাবে জাকওয়ান থেকে বর্ননা করেন, নিশ্চয়ই  সূর্য চাঁদের আলোতেও রসূলে পাক ছল্লাল্লাহু আলাইহি  ওয়া সাল্লাম উনার ছায়া মুবারক দেখা যেত না।"
দলীল-
খাছায়েছুল কুবরা ১ম খন্ড ১২২ পৃষ্ঠা


(
) বিখ্যাত আলেমে দ্বীন, শায়খুল উলামা, মুহাদ্দিস , আল্লামা ইব্রাহিম বেজরী রহমাতুল্লাহি আলাইহি বলেন

ﻭﻓﻲ ﺣﺪﻳﺚ ﺍﺑﻦ ﻋﺒﺎﺱ ﻗﺎﻝ ﻟﻢ ﻳﻜﻦ ﻟﺮﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻲ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ
ﺳﻠﻢ ﻇﻞ ﻭﻟﻢ ﻳﻘﻊ ﻣﻊ ﺍﻟﺸﻤﺲ ﻗﻂ ﺍﻻ ﻏﻠﺐ ﺿﻮﺀﻩ ﺿﻮﺀ ﺍﻟﺸﻤﺲ
ﻭﻟﻢ ﻳﻘﻊ ﻣﻊ ﺳﺮﺍﺝ ﻗﻂ ﺍﻻ ﻏﻠﺐ ﺿﻮﺀﻩ ﺿﻮﺀ ﺍﻟﺴﺮﺍﺝ

অর্থ: হযরত ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্নিত, তিনি বলেন, হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ছায়া মুবারক ছিলো না, এবং সূর্যের আলোতেও কখনো উনার ছায়া পড়তো না। আরো বর্নিত আছে, উনার নূর সূর্যের আলোকে অতিক্রম করে যেত। আর বাতির আলোতেও  কখনো উনার ছায়া মুবারক পড়তো না। কেননা, উনার আলো  বাতির আলোকেও ছাড়িয়ে যেত।"
দলীল-
আল মাওয়াহেবুল লাদুন্নিয়া আলা শামায়েলে মুহম্মদীয়া ১০৫ পৃষ্ঠা।


(
) বিখ্যাত মুহাদ্দিস, ফক্বীহ, আল্লামা হযরত ইউছুফ নবেহানী রহমাতুল্লাহি আলাইহি উনার কিতাবে লিখেন-

ﻭﻛﺎﻥ ﺍﺫﺍ ﻣﺸﻲ ﻓﻲ ﻗﻤﺮ ﺍﻭ ﺷﻤﺲ ﻳﻈﻬﺮ ﻟﻪ ﻇﻞ
অর্থ: হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন সূর্য চন্দ্রের আলোতে হাঠতেন তখন উনার ছায়া মুবারক
পড়তো না।"
দলীল-
জাওয়াহিরুল বিহার ১ম খন্ড ৪৫৩ পৃষ্ঠা।

(
) বাহরুল উলুম, শায়খুল মাশায়েখ, আল্লামা ইবনে সাবা রহমাতুল্লাহি আলাইহি বলেন-

ﺍﻥ ﻇﻠﻪ ﻛﺎﻥ ﻳﻘﻊ ﻋﻠﻲ ﺍﻻﺭﺽ ﻛﺎﻥ ﻧﻮﺭﺍ ﻓﻜﺎﻥ ﺍﺫﺍﻣﺸﻲ ﻓﻲ
ﺍﻟﺸﻤﺲ ﺍﻭﺍﻟﻘﻤﺮ ﻳﻨﻈﺮ ﻟﻪ ﻇﻞ

অর্থ: নিশ্চয়ই হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ছায়া মুবারক যমীনে পড়তো না। কেননা তিনি ছিলেন, নূর। অতঃপর  তিনি যখন সূর্য চাঁদের আলোতে হাঁটতেন তখন তখন উনার  ছায়া মুবারক দৃষ্টিগোচর হতোনা।
দলীল-
শেফাউছ ছুদুর।


(
) আল্লামা সুলায়মান জামাল রহমাতুল্লাহি আলাইহি বলেন,

ﻟﻢ ﻳﻜﻦ ﻟﻪ ﺻﻠﻲ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﺳﻠﻢ ﻇﻞ ﻳﻈﻬﺮ ﻓﻲ ﺷﻤﺲ ﻭﻻ ﻗﻤﺮ
অর্থ: হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ছায়া মুবারক ছিলনা। এমনকি চাঁদ এবং সূর্যের আলোতেও উনার ছায়া মুবারক প্রকাশ হতো না।"
দলীল-
ফতুহাতে আহমদিয়া শরহে হামজিয়া।

() ইমামুল মুফাসসিরিন ওয়াল মুহাদ্দিসিন, হাফিজে হাদীস, আল্লামা ইবনে জাওজী রহমাতুল্লাহি আলাইহি বর্ননা করেন-

ﻭﻓﻲ ﺣﺪﻳﺚ ﺍﺑﻦ ﻋﺒﺎﺱ ﻗﺎﻝ ﻟﻢ ﻳﻜﻦ ﻟﺮﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻲ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ
ﺳﻠﻢ ﻇﻞ ﻭﻟﻢ ﻳﻘﻊ ﻣﻊ ﺍﻟﺸﻤﺲ ﻗﻂ ﺍﻻ ﻏﻠﺐ ﺿﻮﺀﻩ ﺿﻮﺀ ﺍﻟﺸﻤﺲ
ﻭﻟﻢ ﻳﻘﻊ ﻣﻊ ﺳﺮﺍﺝ ﻗﻂ ﺍﻻ ﻏﻠﺐ ﺿﻮﺀﻩ ﺿﻮﺀ ﺍﻟﺴﺮﺍﺝ

অর্থ: হযরত ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্নিত, তিনি বলেন, হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ছায়া মুবারক ছিলো না, এবং সূর্যের আলোতেও কখনো উনার  ছায়া পড়তো না। আরো বর্নিত আছে, উনার নূর সূর্যের  আলোকে অতিক্রম করে যেত। আর বাতির আলোতেও কখনো উনার ছায়া মুবারক পড়তো না। কেননা, উনার আলো  বাতির আলোকেও ছাড়িয়ে যেত।"
দলীল-
কিতাবুল ওয়াফা

() হাফিজে হাদীস, মুহাদ্দিস , আল্লামা সাইয়্যিদ যুরকানী রহমাতুল্লাহি আলাইহি বলেন-

ﻟﻢ ﻳﻜﻦ ﻟﻪ ﺻﻠﻲ ﻋﻠﻴﻪ ﺳﻠﻢ ﻇﻞ ﻓﻲ ﺷﻤﺲ ﻻﻗﻤﺮ ﻻﻧﻪ ﻛﺎﻥ ﻧﻮﺭﺍ

অর্থ: চাঁদ সূর্যের আলোতে হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ছায়া মুবারক ছিলো না। কেননা তিনি ছিলেন নূর।
দলীল-
শরহে মাওয়াহেবুল লাদুন্নিয়া।


(
১০) বিখ্যাত আলেম, হযরত আল্লামা হুসাইন দিয়ার বাকরী রহমাতুল্লাহি আলাইহি বলেন-

ﻟﻢ ﻳﻘﻊ ﻇﻠﻪ ﺻﻠﻲ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﺳﻠﻢ ﻋﻠﻲ ﺍﻻﺭﺽ ﻭﻻﻳﺮﻱ ﻟﻪ ﻇﻞ ﻓﻲ
ﺷﻤﺲ ﻭﻻ ﻗﻤﺮ
অর্থ: হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ছায়া মুবারক জমিনে পড়তো না। এবং চাঁদ এবং সূর্যের আলোতেও উনার ছায়া মুবারক দেখা যেত না।"
দলীল-
খামীছ ফি আহওলে আনফুসে নাফীস
(
১১) ইমামুল আল্লাম, জালালু মিল্লাত ওয়াদ দ্বীন, আল্লামা জালালুদ্দীন সূয়ুতি রহমাতুল্লাহি আলাইহি বলেন-
ﻟﻢ ﻳﻘﻊ ﻇﻠﻪ ﻋﻠﻲ ﺍﻻﺭﺽ ﻭﻻﻳﺮﻱ ﻟﻪ ﻇﻞ ﻓﻲ ﺷﻤﺲ ﻭﻻ ﻗﻤﺮ ﻗﺎﻝ ﺍﺑﻦ
ﺳﺒﻊ ﻻﻧﻪ ﻛﺎﻥ ﻧﻮﺭﺍ ﻗﺎﻝ ﺭﺯﻳﻦ ﻟﻐﻠﺒﺔ ﺍﻧﻮﺍﺭﻩ
অর্থ: হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ছায়া মুবারক মাটিতে পড়ে নাই। চাঁদ এবং সূর্যের আলোতে উনার ছায়া মুবারক দেখা যেত না। আল্লামা ইবনে সাবা রহমাতুল্লাহি আলাইহি বলেন, হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যেহেতু সম্পূর্ণ নূর ছিলেন, সেহেতু উনার ছায়া মুবারক ছিলো না। হযরত ইমান রজীন রহমাতুল্লাহি আলাইহি বলেন, অবশ্যই হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নূর মুবারক সমস্ত
কিছুকে ছাড়িয়ে যেত।"
দলীল-
আনমুযাজুল লবীব ফী খাছায়েছিল হাবীব- দ্বিতীয় বাব- চতুর্থ অধ্যায়
(
১২) ইমামুল মুহাদ্দিসিন, শায়খুল উলামা, শায়েখ আব্দুল হক মুহাদ্দিস দেহলবী রহমাতুল্লাহি আলাইহি বলেন-
ﻭﻧﺒﻮﺩ ﻣﺮ ﺃﻧﺤﻀﺮﺕ ﺭﺍ ﺻﻠﻲ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﺳﻠﻢ ﺳﺎﻳﻪ ﻧﻪ ﺩﺭ ﺍﻓﺘﺎﺏ
ﻭﻧﻪ ﻗﻤﺮ
অর্থ: হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ছায়া মুবারক চাঁদ সূর্যের আলোতে দেখা যেত না।"
দলীল-
মাদারেজুন নবুওয়াত- ১ম খন্ড- ১ম অধ্যায়
(
১৩) ইমামুল জলীল, মুহাদ্দিসুশ শহীর, আল্লামা ইমাম কাজী আয়াজ রহমাতুল্লাহি আলাইহি বলেন-
ﻭﻣﺎ ﺫﻛﺮ ﻣﻦ ﺍﻧﻪ ﻇﻞ ﺗﺸﺨﺼﻪ ﻓﻲ ﺷﻤﺲ ﻭﻻﻗﻤﺮ ﻻﻧﻪ ﻛﺎﻥ ﻧﻮﺭﺍ
অর্থ: হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নূরের দেহ মুবারকের ছায়া মুবারক সূর্য চাঁদের আলোতেও পড়তো না। কেননা তিনি ছিলেন সম্পূর্ন নূর।"
দলীল-
শিফা শরীফ।
(
১৪) ইমামুল আইম্মা, হাফিজে হাদীস, আহমদ বিন মুহম্মদ খতীব কুস্তালানী রহমাতুল্লাহি আলাইহি বলেন-
ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻲ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﺳﻠﻢ ﻛﻲ ﻟﻲﺀﮮ ﺳﺎﻳﻪ ﻧﻪ ﺗﻬﺎ ﺩﻫﻮﭖ
ﻣﻴﻦ ﻧﻪ ﭼﺎﻧﺪﻧﻲ ﻣﻴﻦ
অর্থ: চাঁদ সূর্যের আলোতে হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ছায়া মুবারক ছিলো না।"
দলীল-
মাওয়াহেবু লাদুন্নিয়া ১ম খন্ড
(
১৫) তাজুল মুফাসসীরিন, ফক্বীহুল আছর, আল্লামা শাহ আব্দুল আযীজ মুহাদ্দিস দেহলবী রহমাতুল্লাহি আলাইহি বলেন-
ﺳﺎﻳﻪ ﺍﻳﺸﺎﻥ ﺑﺮ ﺯﻣﻴﻦ ﻧﻤﻲ ﺍﻓﺘﺎﺩ
অর্থ: হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ছায়া মুবারক মাটিতে পড়তো না।"
দলীল-
তাফসীরে আযীযি-৩০ পারা- সূরা আদ দ্বুহা উনার তাফসীর।
(
১৬) ইমামুল জলীল, সাইয়্যিদুল মুফাসসীরিন, আল্লামা মাহমূদ নাসাফী রহমাতুল্লাহি আলাইহি বলেন-
ﻗﺎﻝ ﻋﺸﻤﺎﻥ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻏﻨﻪ ﺍﻥ ﺍﻟﻠﻪ ﻣﺎ ﺍﻭﻗﻊ ﻇﻠﻚ ﻋﻠﻲ ﺍﻻﺭﺽ ﻝﺀﻻ
ﻳﻀﻊ ﺍﻧﺴﻦ ﺍﻥ ﻗﺪﻣﻪ ﻋﻠﻲ ﺫﺍﻟﻚ ﺍﻟﻈﻞ
অর্থ: আমীরুল মু'মিনিন, হযরত উসমান রদ্বিয়াল্লাহু আনহু হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে বলেছিলেন, নিশ্চয়ই মহান আল্লাহ পাক আপনার ছায়া মুবারক মাটিতে পড়তে দেন নাই। যাতে মানুষ আপনার ছায়া মুবারকে পা রাখতে না পারে।"
দলীল-
তাফসীরে মাদারিকুত তানযীল-সূরা নূরের তাফসীর
(
১৭) ইমামুল আইম্মা, কাইয়ুমে আউয়াল, মুজাদ্দিদে আলফে সানী রহমাতুল্লাহি আলাইহি বলেন-
ﺍﻭﺭﺍ ﺻﻠﻲ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﺳﻠﻢ ﺳﺎﻳﻪ ﻧﺒﻮﺩ ﺩﺭ ﻋﺎﻟﻢ ﺷﻬﺎﺩﺕ ﺳﺎﻳﻪ ﻫﺮ
ﺷﺨﺺ ﺍﺯﺷﺨﺺ ﻟﻄﻴﻒ ﺗﺮﺍﺳﺖ ﭼﻮﻥ ﻟﻄﻴﻒ ﺗﺮﻱ ﺍﺯﻭﻱ ﺻﻠﻲ ﺍﻟﻠﻪ
ﻋﻠﻴﻪ ﺳﻠﻢ ﺩﺭ ﻋﺎﻟﻢ ﻧﺒﺎﺷﺪ ﺍﻭ ﺭﺍ ﺳﺎﻳﻪ ﭼﻪ ﺻﻮﺭﺕ ﻭﺍﺭﺩ
অর্থ: হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ছায়া মুবারক ছিলো না। প্রত্যেক লোকের ছায়া তার দেহ থেকে সুক্ষ্ম। যখন হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার
চাইতে আর কোন কিছু সুক্ষ্ম নয়, তখন উনার ছায়া মুবারক কি আকার ধারন করতে পারে ?"
দলীল-
মকতুবাত শরীফ-৩য় খন্ড- ১০০ নং মকতুব।
(
১৮) বাহরুল উলুম, হযরত শায়েখ মুহম্মদ তাহের রহমাতুল্লাহি আলাইহি বলেন-
ﻣﻦ ﺍﺳﻤﺎﺀﻩ ﺻﻠﻲ ﺍﻟﻠﻪ ﻋﻠﻲ ﺳﻠﻢ ﺍﻟﻨﻮ ﻗﺒﻞ ﻣﻦ ﺧﺼﺎﺀﺻﻪ ﺻﻠﻲ
ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﺳﻠﻢ ﺍﻧﻪ ﺍﺫﺍ ﻣﺸﻲ ﻓﻲ ﺍﺍﺷﻤﺲ ﻭﺍﻟﻘﻤﺮ ﻳﻈﻬﺮ ﻟﻪ ﻇﻞ
অর্থ: হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নাম মুবারক সমূহ থেকে একটি নাম মুবারক হলো, নূর। বলা হয়, হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার বৈশিষ্ট্য সমূহ থেকে একটি বৈশিষ্ট্য হলো যে, নিশ্চয়ই হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন সূর্য চাঁদের আলোতে হাঁটতেন তখন উনার কোন ছায়া মুবারক প্রকাশ পেত না।"
দলীল-
মাজমাউল বিহার
(
১৯) শায়খুল উলামা, হযরতুল আল্লামা, মুহম্মদ ইউসুফ শামী রহমাতুল্লাহি আলাইহি উল্লেখ করেন-
ﺍﻻﻣﺎﻡ ﺍﻟﺤﻴﻢ ﻗﺎﻝ ﻣﻌﻨﺎﻩ ﻝﺀﻻ ﻳﻄﺄ ﻋﻠﻴﻪ ﻛﺎﻓﺮ ﻓﻴﻜﻮﻥ ﻣﺬﻟﺔ ﻟﻪ
অর্থ: ইমাম হযরত হাকিম রহমাতুল্লাহি আলাইহি বলেছেন, হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ছায়া মুবারক না থাকার হিকমত এই যে, যাতে কোন বিধর্মী কাফেরেরা উনার ছায়া মুবারকের উপর পা রাখতে না পারে।"
দলীল-
সুবহুল হুদা ওয়ার রশীদ আল মারুফ বিহী " সীরাতে শামী" ২য় খন্ড ১২৩ পৃষ্ঠা।
(
২০) হাফিজে হাদীস,ওলীয়ে কামিল, হযরত ইবনে হাজর মক্কী রহমাতুল্লাহি আলাইহি উল্লেখ করেন,
ﺍﻧﻪ ﺻﻠﻲ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﺳﻠﻢ ﺻﺎﺭ ﻧﻮﺭﺍ ﺍﻧﻪ ﻛﺎﻥ ﺍﺫﺍ ﻣﺸﻲ ﻓﻲ ﺍﻟﺸﻤﺲ
ﻳﻈﻬﺮ ﻟﻪ ﻇﻞ
অর্থ: নিশ্চয়ই হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নূর ছিলেন। নিশ্চয়ই তিনি যখন চাঁদ সূর্যের আলোতে
হাঁটতেন তখন উনার ছায়া মুবারক প্রকাশ পেতো না।"
দলীল-
আফদ্বালুল ক্বোরা।
(
২১) ফক্বীহে মিল্লাত, হযরত আল্লামা মুফতী জালালুদ্দীন আহমদ আমজাদী রহমাতুল্লাহি আলাইহি উল্লেখ করেন-
ﺑﻴﺸﻚ ﺣﻀﻮﺭ ﭘﺮﻧﻮﺭ ﺳﺮ ﻛﺎﺭ ﺍﻗﺪﺱ ﺻﻠﻲ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﺳﻠﻢ ﻛﻲ
ﺟﺴﻢ ﺍﻗﺪﺱ ﻛﺎ ﺳﺎﻳﻪ ﻧﻬﻴﻦ ﭘﺮﺗﺎ ﺗﻬﺎ ﺟﻴﺴﺎ ﻛﻪ ﺣﺪﻳﺚ ﺷﺮﻳﻒ ﻣﻴﺖ
ﻫﻲ ﻟﻢ ﻳﻜﻦ ﻟﻪ ﻇﻞ ﻓﻲ ﺍﻟﺸﻤﺲ ﻭﻻ ﻓﻲ ﺍﻟﻘﻤﺮ ﻳﻌﻨﻲ ﺳﻮﺭﺝ ﺍﻭﺭ
ﭼﺎﻧﺪﻛﻲ ﺭﻭﺷﻨﻲ ﻣﻴﻦ ﺣﻀﻮﺭ ﻛﺎ ﺳﺎﻳﻪ ﻧﻬﻴﻦ ﭘﺮﺗﺎ ﺗﻬﺎ
অর্থ: নিশ্চয়ই হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পবিত্র শরীর মুবারক উনার ছায়া মুবারক (জমিনে) পড়তো না যেমন, হাদীস শরীফে বর্নিত আছে, চাঁদ সূর্যের আলোতেও হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ছায়া মুবারক পড়তো না।"
দলীল-
ফতোয়ায়ে ফয়জুর রসূল ২৭ পৃষ্ঠা।
(
২২) বিখ্যাত মুহাদ্দিস আল্লামা শিহাবুদ্দীন খাফফাজী রহমাতুল্লাহি আলাইহি বলেন-
ﻣﻦ ﺩﻻﺀﻝ ﻧﺒﻮﺗﻪ ﺻﻠﻲ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﺳﻠﻢ ﻣﺎﺫﻛﺮ ﻣﻦ ﺍﻧﻪ ﻇﻞ
ﻟﺸﺨﺼﻪ ﻟﺸﺨﺼﻪ ﺍﻱ ﺟﺴﺪﻩ ﺍﻟﺸﺮﻳﻒ ﺍﻟﻠﻄﻴﻒ ﺍﺫﺍﻛﺎﻥ ﻓﻲ ﺷﻤﻤﺲ ﺍﻭ
ﻗﻤﺮ ﻻﻧﻪ ﺻﻠﻲ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﺳﻠﻢ ﻧﻮﺭ
অর্থ: হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নবুওয়াত মুবারকের প্রমানের মধ্যে একটি প্রমান যে, উনার শরীর মুবারকের ছায়া মুবারক ছিলো না। যখন তিনি চাঁদ সূর্যের আলোতে হাঁটতেন তখন উনার ছায়া মুবারক পড়তো না। কেননা তিনি (আপাদমস্তক) নূর।"
দলীল-
নাসীমুর রিয়াজ।
(
২৩) ওলীউল কামিল, আল্লামা মুহম্মদ বিন ছিবান রহমাতুল্লাহি আলাইহি বলেন,
ﻭﺍﻧﻪ ﻓﻴﻲﺀ ﻟﻪ
অর্থ: হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার খাছ বৈশিষ্ট্য এই যে, উনার ছায়া মুবারক ছিলো না।"
দলীল-
ইসআফুর রাগেবীন।
(
২৪) বিখ্যাত সুফী সাধক, আল্লামা জালালুদ্দীন রুমী রহমাতুল্লাহি আলাইহি বলেন-
ﭼﻮ ﻓﻨﺎﺷﻲ ﺍﺯ ﻓﻘﺮ. ﭘﻴﺮﺍ ﻳﻪ ﺍﻭ ﻣﺤﻤﺪ. ﻭﺍﺭ ﺑﮯ ﺳﺎﻳﻪ ﺑﻮﺩ
অর্থ: যে ব্যক্তি হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার জাত মুবারকে ফানা হবে, সে ব্যক্তিও উনার মত ছায়াহীন হয়ে যাবে।
দলীল-
মসনবী শরীফ
(
২৫) আল্লামা ইমাম রাগিব ইস্পাহানী রহমাতুল্লাহি আলাইহি বলেন-
ﻭﻣﻦ ﺍﺳﻤﺎﺀﻩ ﺻﻠﻲ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﺳﻠﻢ ﺍﻟﻨﻮﺭ ﻗﺒﻞ ﻣﻦ ﺧﺼﺎﺀﺻﻪ ﺻﻠﻲ
ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﺳﻠﻢ ﺍﻧﻪ ﺍﺫﺍ ﻣﺸﻲ ﻓﻲ ﺍﻟﺸﻤﺲ ﻻﻳﻨﻈﺮ ﻟﻪ ﻇﻞ
অর্থ: হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নাম মুবারক উনাদের মধ্যে একটি নাম মুবারক হলো নূর। বলা হয়েছে, উনার বৈশিষ্ট্য সমূহের মধ্যে একটি বৈশিষ্ট্য এই, উনি রোদে গেলে উনার ছায়া মুবারক দৃষ্টিগোচর হতো না।"
দলীল-
মুফরাদাত ৩১৭ পৃষ্ঠা
এছাড়া আরো হাজার হাজার কিতাব মুবারকে বর্নিত আছে যে, হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার শরীর মুবারকের ছায়া মুবারক ছিলো না।
দলীল-
(
২৬) নূরুল আবছার ফী মানাক্বেবে নাবিয়্যিল আতহার।
(
২৭) শরহে মছনবী শরীফ।
(
২৮) ফতহুল আজীজ।
(
২৯) আনওয়ারে মুহম্মদীয়া
(
৩০) মিনহাজে মুহম্মদীয়া
(
৩১) মুতাউলিউল মুসাররাত
(
৩২) সীরাতে হলবীয়া
(
৩৩) আল ইকতেবাছ
(
৩৪) কিতাবুল হামছীন ফি আহওয়ালিল নাফসিন নাফিস।
ইত্যাদি..
শুধুতাই নয় , এত বিপুল পরিমান বর্ননার কারনে ওহাবী দেওবন্দী দের প্রধান মুরুব্বী রশিদ আহমদ গাঙ্গুহী এই
বর্ননাকে মুতাওয়াতির বর্ননা মেনে নিয়েছে। মৌলবী রশীদ আহমদ গাঙ্গুহী লিখেছে --
ﺑﺘﻮﺍﺗﺮ ﺛﺎﺑﺖ ﺛﺪ ﻛﻪ ﺍﻧﺤﻀﺮﺕ ﺻﻠﻲ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﺳﺴﻠﻢ ﺳﺎﻳﻪ ﻧﺪ
ﺍﺛﺘﻨﺪ- ﻭﻇﺎﻫﺮ ﺍﺳﺖ ﻛﻪ ﺑﺠﺰ ﻧﻮﺭ ﻫﻤﻪ ﺍﺟﺴﺎﻡ ﻇﻞ ﻣﻲ ﺩﺍﺭﻧﺪ
অর্থ-- একথা মুতাওয়াতির বর্ননা দ্বারা প্রমানিত যে, হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার শরীর মোবারকের ছায়া ছিলো না। প্রকাশ থাকে যে নূরের দেহ ছাড়া সকল দেহের ছায়া থাকে।"
দলীল--
ইমদাদুস সুলুক ৮৬ পৃষ্ঠা |
এমনকি দেওবন্দী গুরু মৌলবী আশরাফ আলী থানবী বর্ননা
করে--
ﻳﻪ ﺑﺎﺕ ﻣﺜﻬﻮﺭ ﮬﮯ ﻛﻪ ﮬﻤﺎﺭﮮ ﺣﻀﺮﺕ ﺻﻠﻲ ﻋﻠ ﺳﻠﻢ ﻛﮯ ﺳﺎﯾﻪ
ﻧﻬ ﺗﻬﺎ ( ﺍﺳﻞﺀﮮ ﻛﻪ ) ﻫﻤﺎﺭﮮ ﺣﻀﺮﺕ ﺻﻠﻲ ﺍﻟﻠﻪ ﻋﻠ ﺳﻠﻢ
ﺻﺮﺗﺎﭘﺎ ﻧﻮﺭ ﻫﻲ ﻧﻮﺭ ﺗﮩﮯ
অর্থ -- একথা প্রসিদ্ধ যে , হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার শরীর মোবারকের ছায়া ছিলো না।কেননা হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আপাদমস্তক নূর তথা নূরে মুজাসসাম !"
দলীল--
শুকরুন নি'মাহ ৩৯ পৃষ্ঠা
সূতরাং বিপুল পরিমান দলীল দ্বারা প্রমান হলো, হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার শরীর মুবারকের ছায়া মুবারক ছিলো না। এখান যারা এই মতের বিরোধিতা করবে তারা হাদীস শরীফ অস্বীকার করে মুরতাদ হয়ে যাবে

No comments

ডাল একটি বরকতময় পবিত্র খাদ্য।

  ডাল একটি বরকতময় পবিত্র খাদ্য। ডাল খাওয়ার ফলে কলব প্রসারিত হয় এবং চোখের দৃষ্টি শক্তি বৃদ্ধি পায়। পূর্ববর্তী হযরত নবী-রসুল আলাইহিমুস সালাম উ...

Powered by Blogger.