উম্মুল উমাম, উম্মুল মুরীদীন, সাইয়্যিদাতুনা নিসায়িল আলামীন, সাইয়্যিদাতু নিসায়ি আহলিল জান্নাহ, হাবীবাতুল্লাহ, আওলাদে রসূল সাইয়্যিদাতুনা হযরত আম্মা হুযূর ক্বিবলা আলাইহাস সালাম তিনি হচ্ছেন ক্বায়িম-মাক্বামে সাইয়্যিদাতুন নিসায়ি ‘আলাল আলামীন, উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা হযরত আছ ছালিছাহ ছিদ্দীক্বাহ আলাইহাস সালাম। সুবহানাল্লাহ!
সাইয়্যিদাতুন নিসায়ি ‘আলাল আলামীন, হাবীবাতুল্লাহ, আমাদের মহাসম্মানিতা হযরত আম্মা হুযূর ক্বিবলা আলাইহাস সালাম তিনি যে, উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা হযরত আছ ছালিছাহ ছিদ্দীক্বা আলাইহাস সালাম উনার পরিপূর্ণ
ক্বায়িম-মাক্বাম এই সম্পর্কে মুজাদ্দিদে আ’যম, মামদূহ মুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা ইমাম
খলীফাতুল্লাহ হযরত আস সাফফাহ আলাইহিছ
ছলাতু ওয়া সালাম তিনি স্বয়ং নিজে ইরশাদ মুবারক করেন, “তোমাদের উম্মুল উমাম, উম্মুল মুরীদীন হযরত আম্মা হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার নিসবত মুবারক সরাসরি সমস্ত হযরত
উম্মাহাতুল মু’মিনীন
আলাইহিন্নাস সালাম উনাদের সাথে। তবে বিশেষভাবে উনার নিসবত মুবারক
হচ্ছে সাইয়্যিদাতুন নিসায়ি ‘আলাল আলামীন,ত্বাহিরা, ত্বইয়িবা, উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা হযরত আল ঊলা কুবরা আলাইহাস সালাম
উনার সাথে এবং সাইয়্যিদাতুন
নিসায়ি ‘আলাল আলামীন,ত্বাহিরা, ত্বইয়িবা, উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা হযরত আছ ছালিছাহ ছিদ্দীক্বা আলাইহাস সালাম
উনার সাথে।” সুবহানাল্লাহ!
উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা হযরত আছ
ছালিছাহ ছিদ্দীক্বা
আলাইহাস সালাম উনার সমস্ত খুছূছিয়াত মুবারকই মহান আল্লাহ পাক তিনি হাবীবাতুল্লাহ, উম্মুল উমাম, উম্মুল মুরীদীন, সাইয়্যিদাতুনা হযরত আম্মা হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনাকে হাদিয়া মুবারক
মুবারক করেছেন। সুবহানাল্লাহ! তবে পার্থক্য হচ্ছে শুধু এতটুকু যে, উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা হযরত আছ ছালিছাহ ছিদ্দীক্বা আলাইহাস সালাম
তিনি হচ্ছেন মা আর উম্মুল উমাম, উম্মুল খুলাফা সাইয়্যিদাতুনা হযরত আম্মা হুযূর ক্বিবলা
আলাইহাস সালাম তিনি হচ্ছেন উনার আওলাদ।
এছাড়া আর কোনো পার্থক্য নেই। সুবহানাল্লাহ!
মুজাদ্দিদে আ’যম মামদূহ মুর্শিদ ক্বিবলা
সাইয়্যিদুনা ইমাম খলীফাতুল্লাহ হযরত আস
সাফফাহ আলাইহিছ ছলাতু ওয়াস সালাম তিনি যেমন পরিপূর্ণরূপে নূরে মুজাস্সাম হাবীবুল্লাহ হুযূর
পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার হাক্বীক্বী ক্বায়িম-মাক্বাম
তেমনিভাবে উম্মুল উমাম, উম্মুল খুলাফা সাইয়্যিদাতুনা হযরত আম্মা হুযূর ক্বিবলা
আলাইহাস সালাম তিনি হচ্ছেন
পরিপূর্ণরূপে উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা হযরত আছ ছালিছাহ ছিদ্দীক্বা আলাইহাস সালাম উনার হাক্বীক্বী ক্বায়িম-মাক্বাম।
সুবহানাল্লাহ!
মুজাদ্দিদে আ’যম মামদূহ মুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা ইমাম খলীফাতুল্লাহ
হযরত আস সাফফাহ আলাইহিছ
ছলাতু ওয়াস সালাম তিনি যেমন পৃথিবীর ইতিহাসে যত হযরত আউলিয়ায়ে কিরাম রহমতুল্লাহি আলাইহিম উনারা এসেছেন এবং
ক্বিয়ামত পর্যন্ত যত হযরত আউলিয়াই কিরাম রহমতুল্লহি আলাইহিম উনারা আসবেন উনাদের
প্রত্যেকের সাইয়্যিদ; তেমনি সাইয়্যিদাতুন নিসায়ি ‘আলাল আলামীন,উম্মু মুজাদ্দিদে আ’যমে ছানী, উম্মুল খুলাফা সাইয়্যিদাতুনা হযরত আম্মা হুযূর ক্বিবলা
আলাইহাস সালাম তিনি হচ্ছেন
পৃথিবীর ইতিহাসে যত হযরত আউলিয়ায়ে কিরাম রহমতুল্লাহি আলাইহিম
উনারা এসেছেন এবং ক্বিয়াম পর্যন্ত যত
হযরত আউলিয়ায়ে কিরাম রহমতুল্লহি আলাইহিম উনারা আসবেন উনাদের প্রত্যেকের সাইয়্যিদাহ।
সুবহানাল্লাহ!
নূরে মুজাস্সাম হাবীবুল্লাহ হুযূর পাক ছলাল্লাহু আলাইহি ওয়া
সাল্লাম উনার সম্মানিত নিসবত
মুবারক উনার কারণে যেমন উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা হযরত আছ ছালিছাহ ছিদ্দীক্বা আলাইহাস সালাম তিনি শুধু মহান আল্লাহ
পাক তিনি না এবং নূরে
মুজাস্সাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম
তিনি না, এছাড়া সমস্ত মর্যাদা-মর্তবা, শান-মান, ফাযায়িল-ফযীলত, বুযূর্গী-সম্মান মুবারক উনার অধিকারী; তেমনিভাবে সাইয়্যিদুল মুজাদ্দিদীন, ইমামুল মুজাদ্দিদীন, মুজাদ্দিদে আ’যম মামদূহ মুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা
ইমাম খলীফাতুল্লাহ হযরত আস সাফফাহ
আলাইহিছ ছলাতু ওয়াস সালাম উনার সম্মানিত নিসবত মুবারক উনার কারণে হাবীবাতুল্লা, ত্বহিরা, ত্বইয়িবাহ, সাইয়্যিদাতুন নিসায়ি ‘আলাল আলামীন,উম্মুল উমাম, উম্মুল মুরীদীন সাইয়্যিদাতুনা হযরত আম্মা
হুযূর ক্বিবলা আলাইহাস সালাম তিনি শুধু
যিনি খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি না, নূরে মুজাস্সাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি
ওয়া সাল্লাম তিনি না এবং মুজাদ্দিদে আ’যম
মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম তিনি না এছাড়া সমস্ত মর্যাদা-মর্তবা, শান-মান, ফাযায়িল-ফযীলত, বুযূর্গী-সম্মান মুবারক উনার অধিকারী। সুবহানাল্লহ!
উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা হযরত আছ ছালিছাহ ছিদ্দীক্বা আলাইহাস
সালাম তিনি শুধুমাত্র ওহী
মুবারক নাযিল হওয়া ব্যতীত সমস্ত প্রকার ইলম মুবারক উনার অধিকারী ছিলেন। সুবহানাল্লাহ! এই প্রসঙ্গে নূরে মুজাস্সাম
হাবীবুল্লাহ হুযূর পাক
ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন,
خُذُوْا
نِصْفَ
دِيْنِكُمْ
مِنْ هٰذِهِ الْحُمَيْرَاءِ
“আপনারা আমার পর সম্মানিত ওহী মুবারক নাযিল হওয়া ব্যতীত সমস্ত প্রকার ইলম উম্মুল মু’মিনীন হযরত আছ ছালিছাহ ছিদ্দীক্বা আলাইহাস সালাম উনার
কাছ থেকে শিক্ষা গ্রহণ করবেন।” সুবহানাল্লাহ!
‘ওহী মুবারক নাযিল হওয়া ব্যতীত সমস্ত প্রকার ইলম মুবারক উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা
হযরত আছ ছালিছাহ ছিদ্দীক্বা আলাইহাস সালাম উনার ছিলো’Ñ এই কথা দ্বারা উনার ওহী মুবারক উনার ইলম ছিলো না; সেই বিষয়টি বুঝায় না। বরং মহান আল্লাহ তিনি সরাসরি নূরে
মুজাস্সাম হাবীবুল্লাহ হুযূর পাক
ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মাধ্যম দিয়ে, উনার সম্মানিত ছোহবত মুবারক উনার মাধ্যম দিয়ে উম্মুল
মু’মিনীন সাইয়্যিদাতুনা
হযরত আছ ছালিছাহ ছিদ্দীক্বা আলাইহাস সালাম উনাকে সম্মানিত ওহী মুবারক উনার ইলম মুবারক হাদিয়া মুবারক করেছেন।
সুবহানাল্লাহ! অনুরূপভাবে
ক্বায়িম-মাক্বামে উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা হযরত আছ ছালিছাহ ছিদ্দীক্বা আলাইহাস সালাম, উম্মুল খুলাফা, ছাহিবাতু জামিইল ইলম সাইয়্যিদাতুনা হযরত আম্মা হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার
বিষয়টি একই হুকুম উনার
আওতাভুক্ত। সুবহানাল্লাহ! তিনি সৃষ্টির শুরু থেকে শেষ পর্যন্ত তথা সমস্ত প্রকার ইলম মুবারক উনার অধিকারী। শুধুমাত্র ওহী
মুবারক নাযিল হওয়া ব্যতীত
সমস্ত প্রকার ইলম মুবারকই উনার রয়েছে। সুবহানাল্লাহ! মহান আল্লাহ পাক তিনি উনাকে সমস্ত প্রকার ইলম মুবারক হাদিয়া মুবারক
করেই সৃষ্টি করেছেন।
সুবহানাল্লাহ!
সম্মানিত হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে,
عَنْ حَضْرَتْ ابْنِ عَبَّاسٍ رَضِىَ اللهُ تَعَالى عَنْهُ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ أُعْطِيْتُ جَوَامِعَ الْعِلْمِ .
“হযরত ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার
থেকে বর্ণিত। তিনি বলেন, নূরে মুজাস্সাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু
আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক
করেন, আমাকে সমস্ত
প্রকার ইলম হাদিয়া করা
হয়েছে।” সুবহানাল্লাহ! (সুনানে দারু কুত্বনী ৫/২৫৪, দায়লামী শরীফ ১/৪০০)
এই সম্মানিত হাদীছ শরীফ অত্যন্ত
সুস্পষ্টভাবে বুঝা যায় যে, নূরে মুজাস্সাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি
ওয়া সাল্লাম সৃষ্টির
শুরু থেকে শেষ পর্যন্ত সমস্ত প্রকার ইলম মুবারক উনার অধিকারী। সুবহানাল্লাহ! আর উনারই সম্মানিত ফযল ও করম
মুবারক-এ উনার সর্বশ্রেষ্ঠ, অদ্বিতীয় হাক্বীক্বী ক্বায়িম-মাক্বাম হিসেবে উনারই সুমহান
আওলাদ, মুজাদ্দিদে আ’যম, ছাহিবু ইলমিল আউওয়ালি ওয়াল ইলমিল আখিরি, সাইয়্যিদুল খুলাফা মামদূহ মুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা ইমাম
খলীফাতুল্লাহ হযরত আস সাফফাহ
আলাইহিছ ছলাতু ওয়াস সালাম তিনিও সৃষ্টির শুরু থেকে শেষ পর্যন্ত সমস্ত প্রকার ইলম মুবারক উনার অধিকারী।
সুবহানাল্লাহ! এই প্রসঙ্গে মামদূহ মুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা ইমাম খলীফাতুল্লাহ হযরত
আস সাফফাহ আলাইহিছ ছলাতু
ওয়াস সালাম উনার শান মুবারক-এ সম্মানিত হাদীছ শরীফ ও সম্মানিত আসমানী কিতাব মুবারক উনাদের মধ্যে ইরশাদ মুবারক
হয়েছে,
يُؤْتَوْنَ
الْعِلْمَ
الْأَوَّلَ
وَالْعِلْمَ
الْاٰخِرَ
“উনাকে সৃষ্টির শুরু থেকে শেষ পর্যন্ত সমস্ত প্রকার ইলম মুবারক
হাদিয়া মুবারক করা হবে।” সুবহানাল্লাহ! (দালাইলুন নুবুওওয়াহ লিআবী না‘ঈম ১ম খ- ৩৮ নং পৃষ্ঠ, সুবুলুল হুদা ওয়ার রশাদ ১ম খ- ৯৯ নং পৃষ্ঠা, খছাইছুল কুবরা লিস সুয়ূত্বী ১ম খ- ১৮ নং পৃষ্ঠা, মাওয়াহিবুল লাদুন নিয়্যাহ ২/৪০৩, শরহুয যারক্বনী ৭/৪১২ ইত্যাদি)
এখানে يُؤْتَوْنَ শব্দ মুবারকখানা জমা’ বা বহুবচন নেয়া হয়েছে। এর লক্ষ-কোটি কারণ রয়েছে। তার মধ্যে দুটি বিশেষ কারণ হচ্ছে, এক. মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুল খুলাফা, আবুল খুলাফা, ছাহিবু ইলমিল আউওয়ালি ওয়াল ইলমিল আখিরি, আওলাদে রসূল মামদূহ মুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা ইমাম
খলীফাতুল্লাহ হযরত আস সাফফাহ আলাইহিছ
ছলাতু ওয়াস সালাম উনার তা’যীমার্থে এখানে يُؤْتَوْنَ শব্দ মুবারকখানা জমা’ বা বহুবচন নেয়া হয়েছে। তা’যীমার্থে
যে, জমা’ বা বহুবচন শব্দ মুবারক ব্যবহার করা হয়, এর অনেক মিছাল বা দৃষ্টান্ত সম্মানিত কুরআন শরীফ ও সম্মানিত হাদীছ শরীফ
উনদাদের মধ্যে রয়েছে।
দুই. আর দ্বিতীয় কারণ হচ্ছে, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খ¦াতামুন নাবিয়্যীন, নূরেনূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নিসবত
মুবারক উনার কারণে যেমন হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম উনারা এবং
সম্মানিত হযরত আহলু বাইত শরীফ
আলাইহিমুস সালাম উনারা সৃষ্টির শুরু থেকে শেষ পর্যন্ত সমস্ত ইলম মুবারক উনার অধিকারী হয়েছেন ঠিক তেমনিভাবে মুজাদ্দিদে
আ’যম, সাইয়্যিদুল
খুলাফা, আবুল খুলাফা, খলীফাতুল মুসলিমীন, আমীরুল মু’মিনীন, আওলাদে রসূল, মামদূহ মুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা ইমাম খলীফাতুল্লাহ হযরত
আস সাফফাহ আলাইহিছ ছলাতু ওয়াস সালাম
তিনিতো অবশ্যই সৃষ্টির শুরু থেকে শেষ পর্যন্ত সমস্ত ইলম মুবারক উনার অধিকারী, শুধু তাই নয়, উনার সাথে সম্মানিত নিসবত মুবারক উনার কারণে উনার মহাসম্মানিত হযরত আহলু বাতই
শরীফ আলাইহিমুস সালাম উনারা, খাছ করে ক্বায়িম-মাক্বামে উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা
হযরত আছ ছালিছাহ
ছিদ্দীক্বা আলাইহাস সালাম, উম্মুল খুলাফা, উম্মুল উমাম, ছাহিবাতু জামিইল ইলম সাইয়্যিদাতুনা হযরত আম্মা হুযূর ক্বিবলা আলাইহাস সালাম তিনিও সৃষ্টির শুরু থেকে শেষ পর্যন্ত সমস্ত ইলম
মুবারক উনার অধিকারী। তাই এখানে يُؤْتَوْنَ শব্দ মুবারকখানা জমা’ বা বহুবচন নেয়া হয়েছে। সুবহানাল্লাহ!
সুতরাং উপরোক্ত দলীলভিত্তিক আলোচনার
মাধ্যমে অত্যন্ত
সুস্পষ্ট ও অকাট্যভাবে প্রমাণিত হলো যে, সাইয়্যিদাতুন নিসায়ি ‘আলাল আলামীন,সাইয়্যিদাতু নিসায়ি আহলিল জান্নাহ উম্মুল মু’মিনীন
সাইয়্যিদাতুনা হযরত আছ ছালিছাহ
ছিদ্দীক্বা আলাইহাস সালাম তিনি যেমন সৃষ্টির শুরু থেকে শেষ পর্যন্ত যাহিরী-বাত্বিনী সমস্ত প্রকার ইলম মুবারক উনার
অধিকারী, ঠিক
তেমনিভাবে উনার আখাচ্ছুল খাছ হাক্বীক্বী
ক্বায়িম-মাক্বাম হিসেবে সাইয়্যিদাতুন নিসায়ি ‘আলাল আলামীন,উম্মুল খুলাফা, ছাহিবাতু জামিইল ইলম সাইয়্যিদাতুনা হযরত আম্মা হুযূর ক্বিবলা আলাইহাস সালাম
তিনিও সৃষ্টির শুরু থেকে শেষ পর্যন্ত যাহিরী-বাত্বিনী সমস্ত প্রকার ইলম মুবারক
উনার অধিকারী তথা ‘ছাহিবাতু
জামিইল ইলম’। সুবহানাল্লাহ!
তার পাশাপাশি এই বিষয়টিও অত্যন্ত সুস্পষ্ট ও অকাট্যভাবে প্রমাণিত হলো যে, সাইয়্যিদাতুন নিসায়ি ‘আলাল আলামীন,উম্মুল খুলাফা, উম্মুল উমাম সাইয়্যিদাতুনা হযরত আম্মা হুযূর ক্বিবলা আলাইহাস সালাম তিনি হচ্ছেন সর্বদিক থেকে
পরিপূর্ণরূপে সাইয়্যিদাতুন
নিসায়ি ‘আলাল আলামীন,উম্মুল মু’মিনীন
সাইয়্যিদাতুনা হযরত আছ ছালিছাহ ছিদ্দীক্বা আলাইহাস সালাম উনার পরিপূর্ণ হাক্বীক্বী
ক্বায়িম-মাক্বাম। সুবহানাল্লাহ!
তাই আমাদের প্রত্যেকের জন্য ফরয
হচ্ছে সাইয়্যিদাতুন নিসায়ি ‘আলাল আলামীন,উম্মুল খুলাফা, উম্মুল উমাম সাইয়্যিদাতুনা হযরত আম্মা হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার
হাক্বীক্বী গোলামী করা, উনার সম্মানিত তা’যীম-তাকরীম মুবারক, উনার সম্মানিত খিদমত মুবারক উনার আনজাম দেয়া, উনার সম্মানিত ছানা-ছিফত মুবারক করা।
মহান আল্লাহ পাক তিনি আমাদের সবাইকে সেই
তাওফীক দান করুন। আমীন!
No comments