পাগড়ীর উপর সাদা সুন্নতী রুমাল পরিধান করার দলিল।
পাগড়ীসহ অর্থাৎ পাগড়ীর উপর রুমাল পরিধান
করা ও পাগড়ী ছাড়া রুমাল পরিধান করা উভয়টাই সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খতামুন্নাবিয়্যীন, রহমতুল্লিল আলামীন, হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সুন্নত। অর্থাৎ সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খতামুন্নাবিয়্যীন, রহমতুল্লিল আলামীন, হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম স্বয়ং নিজেই মাথা
মুবারকে পাগড়ীর উপরে রুমাল পরিধান করতেন এবং পাগড়ী ছাড়াও রুমাল পরিধান করতেন।
যেমন, হাদীস শরীফে
উল্লেখ করা হয়েছে,
حَدَّثَنَا إِبْرَاهِيمُ بْنُ مُوسَى، أَخْبَرَنَا
هِشَامٌ، عَنْ مَعْمَرٍ، عَنِ الزُّهْرِيِّ، قَالَ عُرْوَةُ قَالَتْ عَائِشَةُ فَبَيْنَا
نَحْنُ يَوْمًا جُلُوسٌ فِي بَيْتِنَا فِي نَحْرِ الظَّهِيرَةِ فَقَالَ قَائِلٌ لأَبِي
بَكْرٍ هَذَا رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم مُقْبِلاً مُتَقَنِّعًا
অর্থঃ- “হযরত ছিদ্দীকা আলাইহাস সালাম বলেন, একদা দ্বিপ্রহরের সময় আমরা আমাদের গৃহে বসা ছিলাম। তখন একজন হযরত সিদ্দিকে আকবর আলাইহিস সালাম উনাকে উদ্দেশ্য
করে বললেন যে, “ঐ যে আল্লাহ্ পাক উনার রসূল ছল্লাল্লাহু আলাইহি
ওয়া সাল্লাম (পাগড়ীর উপর) রুমাল পরিধান করে মাথা মুবারক আবৃত করে আগমন করছেন।” [বুখারী শরীফ(ইফাবা), হাদীছ নং-৫৩৯১,
আহমদ, আবূ দাউদ শরীফ ৫৬৪, ফতহুল বারী ১০/২২৪, উমদাতুল কারী
২১/৩০৯, বযলুল মাযহুদ ৬/৫৩]
উল্লেখ্য যে, উপরোক্ত হাদীস
শরীফে متقنعا শব্দটি تقنع শব্দ থেকে এসেছে। আর تقنع শব্দের অর্থ হলো,
وضع شيى الزائد على الرأس فوق العمامة.
অর্থঃ- تقنع হলো মাথায় পাগড়ীর উপরে অতিরিক্ত একটি কাপড় (রুমাল)
পরিধান করা।” (বুখারী শরীফ ২/৮৬৪, ফতহুল বারী ১০/২২৪, উমদাতুল কারী
২১/৩০৯)
تقنع শব্দের ব্যাখ্যায় অনত্রে বলা হয়েছে,
تغطية
الرأس واكثر الوجه برداء اوغيره.
অর্থঃ- “মাথা
এবং চেহারার অধিকাংশ কোন চাদর অথবা অন্য কোন কাপড় (রুমাল) দিয়ে ঢেকে রাখা।” (বুখারী
শরীফ ২/৮৬৪, ফতহুল বারী ১০/২২৪, উমদাতুল কারী
২১/৩০৮)
অন্য হাদীস শরীফে
উল্লেখ করা হয়েছে,
عائشة
رضى الله تعالى عنها قالت مااتى رسول الله صلى الله عليه وسلم احدا من نسائه الا متقنعا
يرخى الثوب على راسه حياء.
অর্থঃ- “হযরত
ছিদ্দীকা আলাইহাস সালাম বলেন, রসূলে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখনই উম্মুল
মু’মিনীন রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুন্নাগণের কারো নিকট আসতেন তখন (রুমাল দিয়ে) মাথা
মুবারক ঢেকে আসতেন। তিনি হায়ার কারণে স্বীয় মাথা মুবারকের উপর কাপড় (রুমাল) পরিধান
করতেন।” (মসনদে আয়েশা, হাশীয়াদে আবূ দাউদ/২০৯)
এছাড়া অনেক হাদীস
শরীফে হযরত ছাহাবা-ই-কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুমগণের রুমাল ব্যবহারের কথাও বর্ণনা
করা হয়েছে।
উপরোক্ত দলীলভিত্তিক
বর্ণনায় এটাই প্রমাণিত হলো যে, পাগড়ীর উপরে রুমাল পরিধান করা সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খতামুন্নাবিয়্যীন, রহমতুল্লিল আলামীন, হুজুর পাক ছল্লাল্লাহু
আলাইহি ওয়া সাল্লাম উনার খাছ সুন্নতের অন্তর্ভূক্ত।
পাগড়ীর উপর সাদা সুন্নতী রুমাল পরিধান করার দলিলঃ
পাগড়ীসহ অর্থাৎ পাগড়ীর উপর রুমাল পরিধান
করা ও পাগড়ী ছাড়া রুমাল পরিধান করা উভয়টাই সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খতামুন্নাবিয়্যীন, রহমতুল্লিল আলামীন, হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সুন্নত। অর্থাৎ সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খতামুন্নাবিয়্যীন, রহমতুল্লিল আলামীন, হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম স্বয়ং নিজেই মাথা
মুবারকে পাগড়ীর উপরে রুমাল পরিধান করতেন এবং পাগড়ী ছাড়াও রুমাল পরিধান করতেন।
যেমন, হাদীস শরীফে
উল্লেখ করা হয়েছে,
حَدَّثَنَا إِبْرَاهِيمُ بْنُ مُوسَى، أَخْبَرَنَا
هِشَامٌ، عَنْ مَعْمَرٍ، عَنِ الزُّهْرِيِّ، قَالَ عُرْوَةُ قَالَتْ عَائِشَةُ فَبَيْنَا
نَحْنُ يَوْمًا جُلُوسٌ فِي بَيْتِنَا فِي نَحْرِ الظَّهِيرَةِ فَقَالَ قَائِلٌ لأَبِي
بَكْرٍ هَذَا رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم مُقْبِلاً مُتَقَنِّعًا
অর্থঃ- “হযরত ছিদ্দীকা আলাইহাস সালাম বলেন, একদা দ্বিপ্রহরের সময় আমরা আমাদের গৃহে বসা ছিলাম। তখন একজন হযরত সিদ্দিকে আকবর আলাইহিস সালাম উনাকে উদ্দেশ্য
করে বললেন যে, “ঐ যে আল্লাহ্ পাক উনার রসূল ছল্লাল্লাহু আলাইহি
ওয়া সাল্লাম (পাগড়ীর উপর) রুমাল পরিধান করে মাথা মুবারক আবৃত করে আগমন করছেন।” [বুখারী শরীফ(ইফাবা), হাদীছ নং-৫৩৯১,
আহমদ, আবূ দাউদ শরীফ ৫৬৪, ফতহুল বারী ১০/২২৪, উমদাতুল কারী
২১/৩০৯, বযলুল মাযহুদ ৬/৫৩]
উল্লেখ্য যে, উপরোক্ত হাদীস
শরীফে متقنعا শব্দটি تقنع শব্দ থেকে এসেছে। আর تقنع শব্দের অর্থ হলো,
وضع شيى الزائد على الرأس فوق العمامة.
অর্থঃ- تقنع হলো মাথায় পাগড়ীর উপরে অতিরিক্ত একটি কাপড় (রুমাল)
পরিধান করা।” (বুখারী শরীফ ২/৮৬৪, ফতহুল বারী ১০/২২৪, উমদাতুল কারী
২১/৩০৯)
تقنع শব্দের ব্যাখ্যায় অনত্রে বলা হয়েছে,
تغطية
الرأس واكثر الوجه برداء اوغيره.
অর্থঃ- “মাথা
এবং চেহারার অধিকাংশ কোন চাদর অথবা অন্য কোন কাপড় (রুমাল) দিয়ে ঢেকে রাখা।” (বুখারী
শরীফ ২/৮৬৪, ফতহুল বারী ১০/২২৪, উমদাতুল কারী
২১/৩০৮)
অন্য হাদীস শরীফে
উল্লেখ করা হয়েছে,
عائشة
رضى الله تعالى عنها قالت مااتى رسول الله صلى الله عليه وسلم احدا من نسائه الا متقنعا
يرخى الثوب على راسه حياء.
অর্থঃ- “হযরত
ছিদ্দীকা আলাইহাস সালাম বলেন, রসূলে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখনই উম্মুল
মু’মিনীন রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুন্নাগণের কারো নিকট আসতেন তখন (রুমাল দিয়ে) মাথা
মুবারক ঢেকে আসতেন। তিনি হায়ার কারণে স্বীয় মাথা মুবারকের উপর কাপড় (রুমাল) পরিধান
করতেন।” (মসনদে আয়েশা, হাশীয়াদে আবূ দাউদ/২০৯)
এছাড়া অনেক হাদীস
শরীফে হযরত ছাহাবা-ই-কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুমগণের রুমাল ব্যবহারের কথাও বর্ণনা
করা হয়েছে।
উপরোক্ত দলীলভিত্তিক
বর্ণনায় এটাই প্রমাণিত হলো যে, পাগড়ীর উপরে রুমাল পরিধান করা সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খতামুন্নাবিয়্যীন, রহমতুল্লিল আলামীন, হুজুর পাক ছল্লাল্লাহু
আলাইহি ওয়া সাল্লাম উনার খাছ সুন্নতের অন্তর্ভূক্ত।
No comments